ডিজাইন প্যাটার্ন


আসসালামু আলাইকুম। সবাইকে ঈদ মুবারাক। বাংলা ভাষায় ডিজাইন প্যাটার্নের নিয়ে লেখা ব্লগ খুবই কম। আমি একজন সাধারন মানুষ, এই বিষয়ে পড়াশুনা করতে গিয়ে একটা চমৎকার বাংলা ব্লগের সন্ধান পাই। কিন্তু সমস্যা হলো ওই ব্লগে সবকিছু তেমন সাজানো গোছানো মনেহয়নি আমার কাছে। তাই আমি আমার ব্লগে এগুলোকে সুন্দর করে সাজিয়ে একটা লিস্ট বানিয়েছি যাতে করে যখন যার যে প্যাটার্ন টা দরকার সে যেন এখান থেকে খুব সহজেই তা পেতে পারে।

প্রথমেই আমাদের জানতে হবে যে ডিজাইন প্যাটার্ন কি ?  এবং এটা কেন দরকার ? 
এই বিষয়ে জানার জন্য আপনি আগে এই ব্লগটা পরে আসতে পারেন। আরও জানতে পড়তে পারেন এই ২ টি ব্লগ, ১ম টা হলো এই লেখাটা এবং ২য় টি হলো এই লেখাটা।




স্ট্রাকচারাল ডিজাইন প্যাটার্ন


বিহ্যাভিওরাল ডিজাইন প্যাটার্ন 


এ ছাড়াও আরও অনেক ডিজাইন প্যাটার্ন আছে। এগুলো মুলত "Design Patterns: Elements of Reusable Object-Oriented Software" বই থেকে নেয়া। ৪ জন লেখক মিলে এই বইটি লেখার কারনে বইটি "Gang of Four Design Patterns" নামে পরিচিত। এখানে আমি বইয়ের লিংক দিয়ে দিলাম।

Comments

Post a Comment

Popular posts from this blog

উইন্ডোজ ১০ এ ভার্চুয়াল বক্স এবং ডুয়াল বুট ছাড়াই লিনাক্স ইন্সটল (০২)

উইন্ডোজ ১০ এ ভার্চুয়াল বক্স এবং ডুয়াল বুট ছাড়াই লিনাক্স ইন্সটল (০১)

উইন্ডোজ ১০ এ ভার্চুয়াল বক্স এবং ডুয়াল বুট ছাড়াই লিনাক্স ইন্সটল (০৩) শেষ পর্ব

হ্যালো ওয়ার্ল্ড ! (আসকি আর্ট)

কনসোল টেবিল